শুক্রবার ,   ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ ,   ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ,  ২৩শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
Cnbnews

দেশে দ্বিতীয়বার অঙ্গদান: একজনের কিডনিতে বাচঁলো দুইজনের প্রাণ

Print Friendly, PDF & Email
সিএনবি নিউজ, ঢাকাঃ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) দ্বিতীয় ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট সফলভাবে সম্পন্ন হয়েছে। দ্বিতীয় বারের মত ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট বৃহস্পতিবার রাত নটায় বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের ট্রান্সপ্লান্ট ওটিতে শুরু হয়। ঢাকার কামরাঙ্গীচরের বাসিন্দা ৩৮ বছর বয়সী মোঃ মাসুম আলম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের আইসিউতে ব্রেন ডেথ হন। তার অভিভাবকরা তাকে ক্যাডাভার হিসেবে অঙ্গদানের সম্মতি প্রদান করেন। মোঃ মাসুমের একটি গ্রহণ করেন ঢাকার ৪৯ বছরের মহাখালীর মোসাম্মৎ  তাহমিনা ইয়াসীন।
মাসুম গত চারমাস যাবৎ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে কেবিন,  ওয়ার্ড, এইচডিইউ, আইসিউতে ভর্তি ছিলেন।
এই ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্টের প্রধান সার্জন অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল নেতৃত্বে বঙ্গবন্ধু  শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের অপারেশনে ইউরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. ইসতিয়াক আহমেদ শামীম,  অধ্যাপক ডা. মোঃ সাইফুল ইসলাম দীপু, সহযোগী অধ্যাপক ডা. ফারুক হোসেন, নেফ্রোলোজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ নজরুল ইসলাম, এ্যাসেথেসিয়া বিভাগের অধ্যাপক ডা. দেবব্রত বণিক, সহযোাগী অধ্যাপক ডা. দিলীপ কুমার ভৌমিক সহকারী অধ্যাপক ডা. আশরাফুজ্জামান সজীব বিশেষজ্ঞ চিকিৎসক দল অংশগ্রহণ করেন।
 ক্যাডাভেরিকট ট্রান্সপ্লান্টের শুরুতে মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ কেবিন ব্লকের ওটিতে আসেন। সংশ্লিষ্টদের সাথে কথা বলেন। দাদা মোঃ মাসুমের পরিবারের সদস্য ও গ্রহীতার স্বজনদের সাথে কথা বলেন। তিনি দেশবাসীর কাছে দাদার আত্মার মাগফেরাত কামনায় দোয়া চান।
এদিকে দেশের দ্বিতীয় ক্যাডাভেরিক মোঃ মাসুমের অপরি কিডনি ভোলার জাকির নামের এক রোগীর দেহে নিকডোতে রাতে প্রতিস্থাপন করা হয়।
আইসিইউতে ক্যাডাভার মোঃ মাসুমের সার্বক্ষণিক খোঁজ খবর রেখে ়আসছিলেন এ্যানেসথেসিয়া বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোঃ আশরাফুজ্জামান সজীব। তিনি মোঃ মাসুমের শারীরিক অবস্থা জেনে মাসুমের স্বজনদের ক্যাডাভারের বিষয়ে কাউন্সিল করলে তারা সম্মতি প্রদান করেন। এরপর শুরু হয় সমস্ত প্রক্রিয়া।রাত পৌনে নটায় উভয়পক্ষে ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্টের সম্মতি পত্র সই করেন।রাত নটায় অপারেশন শুরু হয়।
এর আগে, গত বছরের ১৮ জানুয়ারি দিবাগত রাতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো একজন মৃত মানুষের শরীর থেকে কিডনি নিয়ে তা অন্য দুইজনের শরীরে প্রতিস্থাপন করা হয়।
সারাহ ইসলাম নামে ২০ বছরের এক তরুণীকে ১৮ জানুয়ারি ‘ব্রেইন ডেড’ ঘোষণা করেন চিকিৎসকরা। সেদিন রাতেই তার কিডনি প্রতিস্থাপন করা হয় দুইজন নারীর শরীরে। এছাড়া, সারাহের চোখের কর্নিয়া দেওয়া হয় আরও দুইজনকে।

Related posts

দুস্থদের নিয়ে কাউন্সিলর পলিনের ইফতার মাহফিল

Bablu Hasan

আওয়ামীলীগের ত্যাগী নেতা মতিউর রহমান মতি

Bablu Hasan

বাঙ্গালীর প্রেরণা বঙ্গবন্ধু: আওয়ামীলীগের উপদেষ্টা হাবিবুর রহমান

Bablu Hasan