শুক্রবার ,   ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ ,   ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ,  ২৩শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
Cnbnews

মুসল্লির সামনে হাঁটাহাঁটি নিষিদ্ধ

Print Friendly, PDF & Email

জাওয়াদ তাহের//

নামাজ ইসলামের গুরুত্বপূর্ণ বিধান। গুরুত্বপূর্ণ এ বিধান যেন সুন্দরভাবে আদায় হয় সে জন্য আল্লাহ তাআলা কঠোর শর্ত জুড়ে দিয়েছেন। নামাজে পূর্ণ মনোযোগ ঠিক রাখার জন্য নিজের অঙ্গ-প্রত্যঙ্গ ও দৃষ্টিকে সংযত রাখতে বলেছেন। বিনা প্রয়োজনে অঙ্গ-প্রত্যঙ্গ নড়াচড়া করতে নিষেধ করেছেন।

সবার নামাজ যেন সুন্দর করে আদায় হয়, সে জন্য একে অপরকে সহযোগিতা করতে বলেছেন। আমার কারণে যেন কোনো নামাজির নামাজে ব্যাঘাত না ঘটে, সে জন্য মুসল্লির সামনে দিয়ে হাঁটাহাঁটি করতে নিষেধ করেছেন। কারণ মুসল্লির সামনে দিয়ে হাঁটাহাঁটি করা, নামাজের খুশু-খুজুর প্রতিবন্ধক। এ কারণে একাগ্রতা বিনষ্ট হতে পারে। সে জন্য প্রিয় নবী (সা.) এ ব্যাপারে বিস্তারিত বলে দিয়েছেন।

বুসর ইবনে সাইদ (রা.) থেকে বর্ণিত, জায়েদ ইবনে খালিদ আল-জুহানি তাঁকে আববু জুহায়মের কাছে পাঠালেন। উদ্দেশ্য নামাজ আদায়কারীর সামনে দিয়ে অতিক্রমকারী সম্পর্কে তিনি রাসসুলুল্লাহ (সা.)-এর কাছে যা শুনেছেন সে সম্পর্কে জিজ্ঞেস করা। আবু জুহায়ম বললেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, নামাজ আদায়কারীর সামনে দিয়ে চলাচলকারী যদি জানত সে কত বড় পাপ করছে; তাহলে সে তার সামনে দিয়ে চলাচল করার পরিবর্তে ৪০ পর্যন্ত দাঁড়িয়ে থাকা নিজের জন্য ভালো মনে করত।

বর্ণনাকারী বলেন, তিনি কি ৪০ দিন না ৪০ মাস না ৪০ বছর বলেছেন—তা আমার জানা নেই। (সহিহ মুসলিম, হাদিস : ১০১৯)

এ জন্য মুুসল্লি নামাজের নিয়ত বাঁধার আগে লক্ষ রাখা উচিত যে তার সামনে কেউ আছে কি না? বা তার সামনে দিয়ে কেউ যাওয়ার সম্ভাবনা আছে কি না? যদি থাকে তাহলে নিজের সামনে সুতরা দিয়ে নেবে।

এর পরও যদি কোনো ব্যক্তি অজ্ঞতাবশত মুসল্লির সামনে দিয়ে অতিক্রম করে তাহলে সে ক্ষেত্রে করণীয় কী? সে ব্যাপারেও নির্দেশনা এসেছে হাদিসে। আবু সাইদ (রা.) বলেন, নবী (সা.) বলেছেন, নামাজ আদায়ের সময় তোমাদের কারো সম্মুখ দিয়ে যখন কেউ চলাচল করবে তখন সে তাকে অবশ্যই বাধা দেবে।

সে যদি অমান্য করে তবে আবারও তাকে বাধা দেবে। অতঃপরও যদি সে অমান্য করে তবে অবশ্যই তার সঙ্গে লড়াই করবে। কেননা সে শয়তান। (সহিহ বুুখারি, হাদিস : ৩২৭৪)

বর্তমানে প্রায় মসজিদে দেখা যায়, কোনো মুসল্লি যদি মাসবুক হয়, তার নামাজের সামনে দিয়ে বেপরোয়াভাবে মানুষ চলে যাচ্ছে। কেউ জেনে বুঝে যাচ্ছে, আর কেউ না জেনেই যাচ্ছে। অনেকেই বিষয়টি খুব মামুলি মনে করে থাকে। অথচ রাসুল (সা.) এ ব্যাপারে কত বড় সতর্কবাণী উচ্চারণ করেছেন।

তবে মসজিদ যদি বড় হয়, তথা বিশুদ্ধ মত অনুযায়ী, ৪০ হাতের বেশি বড় হয় সে ক্ষেত্রে মুসল্লির দুই কাতার সামনে দিয়ে অতিক্রম করার অনুমতি আছে। (মিনহাতুল খালেক : ২/২৮)

 

সিএনবি/সিএসএস

 

Related posts

ঐতিহ্যবাহী মান্নান হাই স্কুল অ্যান্ড কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের প্রথম পুনর্মিলনী র উদ্যোগ

admin

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

admin

অগ্রদূত সমাজকল্যাণ পরিষদের বিনামূল্যে রক্তের নির্নয় কর্মসূচি পালিত

admin