শুক্রবার ,   ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ ,   ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ,  ৮ই জিলকদ, ১৪৪৫ হিজরি
Cnbnews

বৃক্ষ রোপনের শর্তে মিলবে রাজউকের নকশা অনুমোদন

Print Friendly, PDF & Email

নাজমুল হাসানঃ

রাজধানীতে নির্মিতব্য ভবনের নকশা অনুমোদনের ক্ষেত্রে বৃক্ষরোপণের নতুন শর্ত আরোপ করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। কাঠাপ্রতি একটি করে গাছ ভবনের সেটব্যাকে রোপণ করতে হবে। আবেদনকারী এ শর্ত মানলেই কেবল নকশার অনুমোদন পাবেন।

গত মঙ্গলবার রাজউকের পরিচালক (উন্নয়ন ও নিয়ন্ত্রণ-১) মোহাম্মদ সামছুল হক স্বাক্ষরিত এ সংক্রান্ত অফিস আদেশ জারি করেছে রাজউক।

অফিস আদেশে বলা হয়, বিল্ডিং কনস্ট্রকশন (বিসি) কমিটি কর্তৃক নকশা অনুমোদনের ক্ষেত্রে ইমারতের সেটব্যাকে গাছ রোপণের শর্ত প্রদান করতে হবে। বিসি কমিটি কর্তৃক যে সকল নকশা অনুমোদন করা হবে সে সকল নকশার অনুমোদনপত্রে ইমারতের সেটব্যাকে কাঠা প্রতি ১টি গাছ লাগানোর শর্ত উল্লেখ করতে হবে। ভগ্নাংশের ক্ষেত্রে পরবর্তী সংখ্যা উল্লেখ করতে হবে। যেমন ২.১ কাঠা হলে ৩টি গাছ লাগাতে হবে।

বিসি কমিটি হতে অনুমোদিত নকশার অনুমোদনপত্রে গাছ লাগানোর শর্ত আরোপ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয় এ আদেশে।

রাজউকের উন্নয়ন ও নিয়ন্ত্রণ-১ পরিচালক মোহাম্মদ সামছুল হক বলেন, “আমরা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাথে এ বিষয়ে আলাপ করছি এবং ১০/১২টি জাতের গাছের বিষয়ে ভাবছি। পরিবেশবান্ধব ও ভবনের যাতে ক্ষতি না হয়, এ রকম মাঝারি আকারের গাছ লাগাতে হবে। আমরা এসব জাতের গাছের তালিকা করে দিব এবং সেই গাছগুলোর মধ্যে যেকোনো গাছ ভবনমালিককে রোপণ করতে হবে। ভবনের কাজ শেষ করার নির্ধারিত সময়ের পর অবশ্যই গাছ রোপণ করতে হবে। অন্যথায় রাজউক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবে।”

তিনি আরও বলেন, “যেসব ভবনের নকশা হয়ে গেছে এবং বিদ্যমান ভবনগুলোর মালিকদেরও সচেতনতা সৃষ্টির জন্য আমরা চিঠি দিব যাতে তাদের ভবনের পাশে গাছ লাগায়। শহরের সবুজ যে হারে কমছে এবং তাপমাত্রা বাড়ছে এটিকে কমিয়ে আনতেই আমাদের এ উদ্যোগ। ভবনের পাশে ১ থেকে ২ মিটার পর্যন্ত খালি জায়গা রাখার কথা কিন্তু সেগুলোও কংক্রিট দিয়ে ঢেকে ফেলেন বাড়ির মালিকগণ। তাই গাছ লাগালে অন্তত এ জায়গাগুলো ফাঁকা ও সবুজ থাকবে।”

Related posts

নারায়ণগঞ্জ সিটি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক, আনন্দটিভির রির্পোটার সৈয়দ সিফাত আল রহমান লিংকন এবারও শ্রেষ্ঠ প্রতিবেদক হয়েছেন

Bablu Hasan

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ রাত হলেই টাকা উড়ে

Bablu Hasan

ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে অয়ন ওসমানের নির্দেশনায় সিদ্ধিরগঞ্জে কেক কাটা ও দোয়া

Bablu Hasan