শুক্রবার ,   ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ ,   ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ,  ৮ই জিলকদ, ১৪৪৫ হিজরি
Cnbnews

আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ছাদ যেন এক টুকরো নির্মল উদ্যাণ

Print Friendly, PDF & Email

বিশেষ প্রতিবেদক:  নারায়ণগঞ্জের আড়াইহাজারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স যেন একখন্ড সবুজের বাগান। হরেক রকমের ফল-ফলাদি, গাছ-গাছালিতে স্বাস্থ্য কমপ্লেক্সটি হয়ে উঠেছে ওখানকার মানুষের পছন্দের স্থান। ইটপাথরের এ যুগে হাঁশপাশ থেকে বাঁচতে নগরীর হাজার হাজার মানুষের মনের পিপাসা মিটায় এই বাগানটি।

প্রতিদিনই উপজেলার হাজার হাজার সবুজ প্রেমী মানুষ বাগানটি দেখতে ভীর করছেন হাসপাতাল প্রাঙ্গন। যে কেউ দেখলেই মনে হবে হাসপাতালের ছাদ একটি অক্সিজেনের সমারোহ।

সরজমিনের আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স দ্বিতীয় ও তিনতলার ছাদে গড়ে তোলা হয়েছে দুটি বাগান। বিভিন্ন রকমের ফল, সবজি ও ফুলের চারা রোপণ করে তৈরি করেছেন দৃষ্টিনন্দন এ বাগান। ইট-পাথরের মেঝেতে তৈরি ছাদ বাগান নজর কেড়েছে সকলের। বাগানের ফল-মূল এখানকার ডাক্তার, নার্স, স্টাফদের চাহিদা মিটিয়ে আশপাশের মানুষের মাঝেও বিতরণ করা হয়।

বিষমুক্ত ফলমুল পেয়ে আনন্দিত এখানকার স্বাস্থ্যসেবা কর্মীরা। বাগানে রয়েছে গোলাপ ফুল, জবাফুল, গাদা, ডালিয়া, ঝাউভেড়া, পিটুমিয়া, স্থল পদ্ম, ওয়াটার লিলি, কামিনী, হাসনাহেনা, আলমান্ডা, কাঠগোলাপ, সূর্যমুখীসহ নানা জাতের ফুল।

এছাড়া রয়েছে লেবু, মালটা, জাম্বুরা, পেয়ারা, আমলকী, তীন ফল, বিদেশী সফেদা, ড্রাগন, কলা, আঁখ, সাদা জাম, কালো জাম, আমড়া, ওলবরই, এ্যবোকাডা, খেজুর, সুপারী, কাঠাল, ললী ফল, কালো আঙ্গুর, সাদা আঙ্গুর, আপেল, পেঁেপ, কমলা, ডালিম, আমরুপালী,ব্লাক ষ্টোর, থাই কাটিমন, মিয়াজাকী, আতাফল, শরিফা, আপেল কুলফলসহ ১২০ জাতের ফলজ গাছ।

কাঁচামরিচ, ক্যাপসিকাম, পুদিনা পাতা, ফুলকপি, বাধা কপি, সিম, ঢেড়শ, শষা, টমেটো, বেগুন, লাউ, লালশাক,পালংশাক, সরিষা শাক, মিষ্টি আলু, কলমী শাকসহ বিভিন্ন প্রকারের ফল ও সবজি ও শাক রয়েছে এখানে। বাগান পরিচর্যার কাজে তাকে সহযোগিতা করেন হাসপাতালের কর্মরত সকলে।

স্থানীয়দের সাথে কথা বলে জানাগেছে, আড়াইহাজার উপজেলার শিল্পায়নের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে জনসংখ্যা, বর্ধিত হয়েছে আবাসস্থল। শিল্প-কারখানা আর আবাসনের চাপে কমছে আবাদি ও ফসলি জমি। এতে ধীরে ধীরে কমে যাচ্ছে কৃষি জমির পরিধি।

ইট-পাথর আর কংক্রিটের রাজত্বে ফসলি জমির পরিমাণ কমে যাওয়ায় ফল-মূল চাষাবাদ ও গাছ রোপণের জায়গায় ঘাটতি দেখা দিয়েছে। তাই শখ করে অনেকে ফল-ফুল কিংবা সবজি চাষে পরিবারের পুষ্টি চাহিদা পূরণের জন্য ছাদ বাগান করছেন। উপজেলায় ছাদ বাগান এখন অনেক জনপ্রিয় হয়ে উঠেছে।

দুপ্তারা এলাকার ব্যবসায়ী মাসুম আশরাফ জানান, স্ত্রীকে নিয়ে ডাক্তার দেখাতে হসপিটালে এসেছি। হসপিটালের বাগান দেখে ভাল লেগেছে। এখানে বসলে মন ভাল হয়ে যায়। অনেক প্রকার ফল-মূল ও সবজির সমারোহ আছে।

উচিৎপুরা থেকে আসা মোহাম্মদ উল্লাহ জানান, আমি সরকারি বেসরকারি অনেক হাসপাতালে সেবা নিয়েছি। এই হাসপাতালে এসে ভিন্ন রমক অভিজ্ঞতা হয়েছে। ফুল ও ফলে ভরা গাছ পালা দেখে যেকোন লোকের কাছেই অনেক ভালো লাগবে। আমিও অনেক মুগ্ধ হয়েছি হাসপাতালের বাগান দেখে।

ফাতিমা আক্তার নামে রামচন্দ্রদী এলাকা থেকে আসা এক রোগী জানান, গত পাঁচ বছর আগে এই হাসপাতালে কোন বাগানই ছিলো না। এখন এখানে আসলে মনে হয় ফুলে ফলে ভরা এক নতুন রাজ্যে প্রবেশ করলাম। মন জুড়িয়ে যায় শীতল বাতাসে। সারাদেশে সকল হাসপাতালে ফেলে রাখা জায়গাগুলোকে যদি গাছপালা লাগিয়ে বাগান করা হত। তাহলে অনেক রোগী হাসপাতালে এসেই পরিবেশ দেখেই সুস্থ্য হয়ে যেত।

আড়াইহাজার পৌরসভার মেয়র সুন্দর আলী জানান, হাসপাতালে আসলেই ছাদে উঠতে মনে চায়। এখানের ফল, ফুলের গাছ আমাদের মুগ্ধ করে। মনে হয় এখানে এলেই সুস্থ্য হয়ে যাব। যে কোন রোগী সেবা নিতে এসে মনোমুগদ্ধকর দৃশ্য দেখে তার মন প্রাণ আনন্দে নেচে উঠে

আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার সায়মা আফরোজ ইভা কালের কন্ঠকে জানান, প্রধানমন্ত্রীর নির্দেশে পরিবেশ রক্ষায় ফলজ, ঔষধিসহ ১২০ প্রজাতির গাছ লাগিয়েছি হাসপাতালের ছাদে।

এতে হাসপাতালের পরিবেশও সুন্দর হয়েছে। হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী ও আশপাশের এলাকা থেকে এই ছাদ বাগান দেখে মুগ্ধ হয়ে নিজেদের বাড়ির ছাদে ও আঙ্গিনায় বাগান করছেন এলাকাবাসীরা। এই বাগান একদিকে যেমনি মনের প্রশান্তি জোগায় অন্যদিকে আমাদের মনপ্রাণকে সবসময় সজিব করে তোলে।

আড়াইহাজার উপজেলার নির্বাহী কর্মকর্তা ইশতিয়াক আহম্মেদ জানান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সায়মা আফরোজ সরকারী দায়িত্ব পালনের পাশাপাশি হাসপাতালের পরিবেশকে সুন্দর করতে যে বাগান করেছেন তা প্রশংসার দাবিদার। আমাদের সকলের উচিত এমন সুন্দর বাগান করা। পরিবেশের ভারসাম্য রক্ষা করার জন্য বাড়ির আঙ্গিনাসহ প্রতিটি খালি জায়গায় গাছ লাগানোর জন্য আহ্বান জানান তিনি।

নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু  জানান, আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সৌর্ন্দয্য বৃদ্ধি করতে হাসপাতালের ছাদে চমৎকার একটি বাগান করা হয়েছে। যে দেখলে যে কোন লোক মুহুর্তের মধ্যেই বিমহিত হয়ে যাবে। হাসপাতালের বাগান দেখে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে প্রচুর গাছ লাগিয়েছেন শিক্ষক ও শিক্ষার্থীরা।

এমপি বলেন, চলতি বছরের ৫ জুন বিশ^ পরিবেশ দিবস ও জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা উদ্ভোধনী অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকল নাগরীককে তিনটি করে গাছ লাগানোর আহবান জানিয়েছেন। এসময় প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের পরিবেশ রক্ষা করা, জলবায়ুর অভিঘাত থেকে বাংলাদেশকে রক্ষা করা এটা আমাদের কর্তব্য। তাই পরিবেশ রক্ষায় আমাদের প্রত্যেককেই সবুজের বনায়ন করা উচিৎ।

 

 

Related posts

ব্যবসায়ীর কাছ থেকে দশলাখ টাকা চাঁদাদাবি

Bablu Hasan

এক বছরে হাফেজ আব্দুর রহমান

Bablu Hasan

ঢাবি শিক্ষকদের গবেষণা ভাতা, সুযোগ-সুবিধা পুনর্বহালের দাবি

Bablu Hasan